বাংলাদেশ থেকে রেমডেসিভির নেবে পাকিস্তান, পিপিই রফতানি যুক্তরাষ্ট্রে

Sat, May 30, 2020

পাকিস্তানের একটি ওষুধ সংস্থা বাংলাদেশ থেকে এন্টিভাইরাল ড্রাগ রেমসিডিভির আমদানির পরিকল্পনা করছে। এই ওষুধ করোনাভাইরাস রোগীদের চিকিৎসায় সফল হয়েছে। বাংলাদেশের বেক্সিমকো ফার্মা এই ওষুধ রফতানি করবে পাকিস্তানে। ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী বা পার্সোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই) রফতানি করেছে বাংলাদেশ।

করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকারিতা দেখানো ওষুধ রেমডেসিভিরের মূল কোম্পানি গিলিয়াড সাইয়েন্সের কাছ থেকে লাইসেন্স পেয়ে পাকিস্তানে ওই ওষুধ উৎপাদন করার কথা একটি কোম্পানির। তবে এরপরও যথাসময়ে ওষুধটি উৎপাদন করতে পারছে না ওই কোম্পানি। ফলে সার্লে কোম্পানি নামে আরেক প্রতিষ্ঠান মাঝের সময়টুকুতে বাংলাদেশের বেক্সিমকোর উৎপাদিত বিশ্বের প্রথম জেনেরিক রেমডেসিভির ওষুধ আমদানি করে সংকট মেটাতে চায়।

সার্লে কোম্পানি লিমিটেড নামে ওই কোম্পানি সম্প্রতি তাদের শেয়ারবাজারে এক বিবৃতিতে এই ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানটি যেইদিন এই ঘোষণা দিয়েছে, সেইদিনই পাকিস্তানে ৫৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। প্রতিষ্ঠানটি বলছে, বিশ্বের প্রথম জেনেরিক রেমডেসিভির উৎপাদনকারী বেক্সিমকো ফার্মার সঙ্গে এক্সক্লুসিভ লাইসেন্সিং ও বাজারজাতকরণের চুক্তি করেছে তারা।

পাকিস্তান স্টক এক্সচেঞ্জে দেয়া এক ফাইলিং-এ প্রতিষ্ঠানটি জানায়, দেশের জরুরী প্রয়োজন মেটাতে সার্লে ফার্মা প্রস্তুতকৃত (ব্যবহারোপযোগী) রেমডেসিভির আমদানি করার পরিকল্পনা করছে।

এখন পর্যন্ত করোনাভাইরাসের বিরুদ্ধে সবচেয়ে প্রতিশ্রুতিশীল ওষুধ হিসেবে বিশ্বব্যাপী নজর কেড়েছে রেমডেসিভির। যুক্তরাষ্ট্রের গিলিয়াড সাইয়েন্স এই ওষুধের মূল আবিষ্কারক। এই মাসেই ফেরোজসন্স ফার্মা জানায়, গিলিয়াডের সঙ্গে একটি চুক্তির ভিত্তিতে এই ওষুধ পাকিস্তানে তৈরি হবে এবং ১২৭টি দেশে বিক্রি হবে। তবে প্রতিষ্ঠানটি এ-ও জানায় যে, ওষুধটি উৎপাদন হতে কয়েক সপ্তাহ লেগে যেতে পারে। সার্লে জানায়, বাংলাদেশ থেকে আমদানির মাধ্যমে স্বল্প মূল্যে রেমডেসিভিরের জেনেরিক সংস্করণ পাকিস্তানে বিক্রি হবে।

এদিকে, করোনাভাইরাস মোকাবেলায় যুক্তরাষ্ট্রে ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী বা পার্সোনাল প্রটেক্টিভ ইকুইপমেন্ট (পিপিই) রপ্তানি করেছে বাংলাদেশ। বাংলাদেশ থেকে ৬৫ লাখ পিপিই আমদানির কার্যাদেশ দিয়েছে প্রেসিডন্ট ট্রাম্পের দেশ। সে মোতাবেক বাংলাদেশের বেক্সিমকো মার্কিন ব্র্যান্ড হেইনসের কাছে ৬৫ লাখ পিপিই গাউনের চালান পাঠিয়েছে। এই চালান গেছে মার্কিন কেন্দ্রীয় জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের কাছে।

বেক্সিমকো টেক্সটাইলসের প্রধান নির্বাহী কর্মকর্তা ও গ্রুপ পরিচালক সৈয়দ নাভেদ হোসেন বলেন, কোভিড-১৯ ভাইরাসের কারণে বিশ্বের কার্যপদ্ধতি পাল্টে গেছে। তাই বেক্সিমকোকেও জরুরিভিত্তিতে সক্রিয় হতে হয়েছে। মাত্র দুই মাসের মধ্যে আমরা আমাদের বিশ্বমানের উৎপাদন, প্রযুক্তিগত ও ডিজাইন দক্ষতা এবং সক্ষমতা প্রয়োগ করে পিপিই তৈরি করতে শুরু করি।

বিশ্বমানের উৎপাদন ও গমবষণা স্থাপনা সমৃদ্ধ বাংলাদেশের একমাত্র এফডিএ সনদপ্রাপ্ত ফার্মাসিউটিক্যালস কম্পানি বেক্সিমকো ফার্মা সম্প্রতি বিশ্বের প্রথম প্রতিষ্ঠান হিসেবে রেমডেসিভিরের জেনেরিক সংস্করণ উৎপাদন করেছে। যুক্তরাষ্ট্রের এফডিএ এই রেমডেসিভিরকে কোভিড-১৯ রোগের চিকিৎসায় জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে।

সূত্র: রয়টার্স।



Source: https://www.dailyinqilab.com/article/295206/

Back to News